SEO হচ্ছে এমন একটি টেকনোলজি, যা ব্যবহার করে অনলাইনে ব্লগিং, ফ্রিল্যান্সিং, এফেলিয়েট মার্কেটিং ইত্যাদি মাধ্যমে উপার্জনের বহুমূখী দিগন্ত- উন্মোচিত হতে পারে।

SEO কি?
SEO এর পূর্ণরুপ হচ্ছে Search Engine Optimization।এটি এমন একটি পদ্ধতি যার মাধ্যমে কোন নির্দ্দিষ্ট কীওয়ার্ড/বিষয় দিয়ে সার্চ দিলে সার্চ ইঞ্জিনের রেজাল্টে উক্ত কীওয়ার্ড রিলেটেড তথ্য যেসব ওয়েব সাইটে রয়েছে তা প্রদর্শন করে। এর মূল উদ্দেশ্য হচ্ছে, সার্চ রেজাল্টে অন্য সকল সাইটকে পেছনে ফেলে আপনার সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেজে নিয়ে আসা, অথবা কমপক্ষে ২য় পেজের ১০ এর মধ্যে থাকা। মূলতঃ সার্চ ইঞ্জিনের ১ম বা ২য় পেজে আসতে পারলেই প্রচুর পরিমানে ভিজিটর সাইটে আনা সম্ভব হয়।
SEO এমন একটি টেকনোলজি, যা সঠিকভাবে রপ্ত করতে পারলে নুতন ওয়েব সাইটেও প্রচুর ভিজিটর আনয়ন সম্ভব।

উপার্জনের ক্ষেত্র
ব্লগিং এর মাধ্যমেঃ আমরা জানি ব্লগিং অনলাইনে আয়ের একটি দীর্ঘমেয়াদী ও ফলপ্রসু পদ্ধতি। Google Adsense, Affaliate Marketing,  প্রাইভেট এ্যাড, ই-বুক বিক্রয় ইত্যাদি বহুমূখী আয়ের সোর্স হতে পারে একটি ব্লগ সাইট।

Google Adsense
Google Adsense এর মাধ্যমে এর মাধ্যমে উপার্জনের পদ্ধতি সম্পর্কে ইতিমধ্যে আমরা অনেকেই অবগত হয়েছি। এর জন্য একটি ওয়েব সাইট তৈরি করে ৩০/৪০টি ইউনিক পোষ্ট দিলে Google Adsense এপ্রুভ হবে ইনশাল্লাহ। Google Adsense এপ্রুভ হওয়ার শর্তাবলী জানতে এখানে ক্লিক করুন। এপ্রুভ হল-কিন্তু ভিজিটর না আসলে উপার্জন হবে কিভাবে? এখানেই SEO এর ব্যবহার। SEO এর পূর্ণাঙ্গ ব্যবহারই এনে দিতে পারে ভিজিটর। আপনি প্রতিদিন ১০০০ ভিজিটর আনতে পারলে গড়ে প্রতিদিন একটি সাইট থেকে ১০ ডলার এর মত আর্ন হবে। একটি সাধারণ মানের সাইটেও প্রতিদিন ১/২ হাজার ভিজিটর আনা সম্ভব সঠিক SEO প্রয়োগের মাধ্যমে।

এফেলিয়েট মার্কেটিং
Google Adsense এর মত এর মত এটিও একটি সন্মানজনক আয়ের পদ্ধতি। এ পদ্ধতিতে অনলাইন পন্য বিক্রেতার সাইটের এফেলিয়েট লিংক আপনার সাইটে থাকবে। কোন ভিজিটর এ লিংক ধরে উক্ত সাইটে গিয়ে কোন পন্য ক্রয় করলে এর উপর আপনি পাবেন নির্দ্দিষ্ট কমিশন। এখানেও একই ফ্যাক্টর-ভিজিটর। অর্থাৎ, প্রচুর ভিজিটর ঢুকলে তার একটি অংশ উক্ত এফেলিয়েট লিংকে ক্লিক করবে এবং তার একটি অংশ পন্য ক্রয় করবে। প্রচুর ভিজিটর একমাত্র SEO এর মাধ্যমেই সম্ভব। কোন কোন ক্ষেত্রে এফেলিয়েট মার্কেটিং এর উপার্জন Google Adsense এর চেয়েও বেশি হয়ে থাকে। কারণ, একটি পন্য কেও ক্রয় করলে তার মূল্য যদি ১০০ ডলার হয়, তবে আপনি কমিশন পাবেন ২০ থেকে ৩০ এমনকি ৫০ ডলার পর্যন্ত-।

ফ্রিল্যান্সিং
SEO এর অপরিসীম প্রয়োজনীতার কারনে ফ্রিল্যান্সিং মার্কেটে এ বিষয়ক কাজের চাহিদা ব্যাপক। মূলতঃ ফ্রিল্যান্সিং মার্কেটে যত ধরনের কাজ রয়েছে তন্মধ্যে ওয়েব ডিজাইনের পরই এর চাহিদা।  আজ ৮ই জুন-২০১১ ইং বিশ্বের সর্ববৃহৎ ফ্রিল্যান্সিং সাইট  http://www.odesk.com এ SEO এর ১৯৯৪টি কাজ রয়েছে। অন্য আর একটি সাইট  http://www.freelancer.com এ রয়েছে  SEO-৬২৭টি, Link Building এ ৪১৯টি, ফোরাম পোষ্টিং এ ৪৭টি। অর্থাৎ, SEO এর অনপেজ অপটিমাইজেশন এবং অফপেজ অপটিমাইজেশন তথা Link Building, Forum Posting, Social Networking ইত্যাদি তে দক্ষ হলে আপনার জন্যই অনলাইন ভুবন। লক্ষ্য করলে দেখবেন-অন্যান্য কাজের তুলনায় SEO এর কাজের Competition কম এবং মোটামুটি ভাল বাজেটের কাজ।
এছারা, ফ্রিল্যান্সিং মার্কেটে ওয়েব ডিজাইনের কাজ পেতেও SEO এর দক্ষতা প্রয়োজন। কারণ, অধিকাংশ বায়ার ওয়েব সাইট ডিজাইনের পাশাপাশি তার সাইটকে SEO করে নিতে চান।

নিজস্ব পন্য বিক্রয়ঃ
অনলাইন শপ বা ইকমার্স সাইট তৈরি করে নিজস্ব পন্য বিক্রয় করতে পারেন । এক্ষেত্রেও ভিজিটর ফ্যাক্টর। অর্থাৎ, SEO মাষ্ট।

উপসংহারঃ
উপরোক্ত ক্ষেত্র ছাড়াও আরো বহুবিধ উপার্জনের ক্ষেত্র আপনিও নিজেও তৈরি করতে পারেন একটি ভিজিটর সমৃদ্ধ ওয়েব সাইটের মাধ্যমে। যে কোন বিষয়ের ফ্রি সার্ভিস নিয়ে একটি ওয়েব সাইট তৈরি করলেন। পাশাপাশি এক্সক্লুসিভ কিছু সার্ভিস রাখলেন নির্দ্দিষ্ট চার্জের বিনিময়ে। মূলতঃ কাজ করতে করতে, নেটে প্রতিনিয়ত পর্যবেক্ষণ করলে এসব বিষয়ের আইডিয়া পেয়ে যাবেন। তবে সবকিছুর মূলে কিন্তু ভিজিটর। কোন বিষয়ে ভাল ভিজিটর বেশি আসে, ভিজিটর নিয়মিত হয়-এসব গাইড আপনাকে করবে SEO। অতএব, অনলাইনে আপনার একটি ভাল অবস্থানের জন্য SEO এর বিকল্প নেই।

Advertisements