অনলাইনে উপার্জনের যতগুলো মাধ্যম রয়েছে, তন্মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্ট হচ্ছে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্ষেত্র। মূলতঃ সমগ্র বিশ্বের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তিগত, সামাজিক প্রায় সকলেই ক্রমশঃ ইন্টারনেটের দিকে ঝুকেঁ পড়ছে। সকলেই চাচ্ছে, তার একটি ভার্চুয়াল ঠিকানা হোক। ফলে এ সম্পর্কিত কাজের জন্য ওয়েব ডিজাইনের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে, ফ্রিল্যান্সিং মার্কেটে যত ধরনের কাজ রয়েছে, তার মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্টের কাজই সর্বাধিক।

উপার্জনের ক্ষেত্রঃ
একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার/ডেভলপারের কাজের ক্ষেত্র অনলাইনে এতটাই বিস্তৃত যে, ফ্রিল্যান্সিং এর বিশাল বাজেটের কাজ করে অর্থ উপার্জন করতে পারে, ব্লগিং করে উপার্জন করতে পারে, বিভিন্ন অনলাইন শপিং মার্কেটে নিজের তৈরিকৃত ডিজাইন জমা দিয়ে উপার্জন করতে পারে। এ ধরনের বহুমূখী উপার্জনের রাস্তা খুলে যায় একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার/ডেভলপারের জন্য।
ব্লগিং সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

ওয়েব ডিজাইনের প্রকারভেদঃ

ওয়েব ডিজাইনকে আমরা ২ ভাগে ভাগ করতে পারি। স্ট্যাটিক ও ডাইনামিক। স্ট্যাটিক ওয়েব সাইট তৈরি করতে প্রয়োজন হয় Html, css, javascript, photoshop, ডাইনামিক ওয়েব সাইট তৈরিতে প্রয়োজন হয় Php/mysql. ডায়নামিক ওয়েব সাইট তৈরিতে বর্তমানে Cms (Content Managment System) ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। Joomla ও WordPress  দুটি শক্তিশালী Cms. যার চাহিদা বর্তমানে অনলাইনে সবচাইতে বেশি। কারন, ওয়েবের ডাইনামিক ফিচারসমূহ এতে বিল্ট-ইন থাকে। অনেকটা রেডিমেড। চাহিদার দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে Php/mysql. এর পরে রয়েছে Html, css, javascript, photoshop এর অবস্থান।

শুধুমাত্র স্ট্যাটিক ওয়েব সাইট তৈরি জানলেই অনলাইনে মাসে ৫০০ থেকে ১০০০ ডলার উপার্জন সম্ভব। শর্ত হচ্ছে, আপনার সাইট তৈরির দক্ষতা যেন হয় প্রফেশনালমানের। ডাইনামিক ওয়েব সাইট, যেমন Php/mysql, Joomla, WordPress ইত্যাদিতে দক্ষ হলে মাসে ১০০০, ২০০০, ৩০০০ এমনকি ৫০,০০০ ডলার আয় করাও সম্ভব। অর্থাৎ, যে পরিমান দক্ষ ও ফ্রিল্যান্সিং এ যে পরিমান অভিজ্ঞতা হবে আয় তদানুযায়ী বৃদ্ধি পেতে থাকবে।

ওয়েব ডিজাইনে প্রফেশনালি দক্ষ হতে করনীয়
ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট যেহেতু ব্যাপক একটি বিষয়, তাই কিছু সময় নিয়ে এবং প্লান মত অগ্রসর হওয়া উচিৎ। এক্ষেত্রে, প্রথমেই স্ট্যাটিক ওয়েব সাইট তৈরির জন্য Html, css, javascript, jquery, photoshop ইত্যাদি শিখুন। মনে রাখতে হবে, কোথাও হতে ওয়েব ডিজাইনের উপর ২/৩ মাসের  একটি কোর্স করে আপনি প্রফেশনাল ওয়েব ডিজাইনার হয়ে গেছেন, তা কিন্তু নয়-বরং বেসিক কমান্ড শেখার পর তার উপর বিভিন্ন প্রজেক্ট প্র্যাকটিস করার মাধ্যমেই প্রফেশনালি দক্ষ হওয়া সম্ভব। এছারা, অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটের ডিজাইন দেখে অনুরুপ ডিজাইন তৈরির চেষ্টা করতে হবে। প্রফেশনালমানের কোয়ালিটি ডিজাইন বিক্রি করে এরকম অনেক সাইট রয়েছে, সেসব সাইটের ডিজাইন প্রিভিউ দেখে চেষ্টা করতে হবে-অনুরুপ ডিজাইন আপনি তৈরি করতে পারছেন কিনা। এরকম কিছু সাইট হচ্ছে-www.templatemo.com, http://www.dreamtemplate.com, http://www.templatemonster.com. প্রফেশনাল মানের ডিজাইন তৈরির বিভিন্ন টিউটোরিয়াল সাইট রয়েছে, সেসব সাইটের টিউটোরিয়াল প্রজেক্ট প্র্যাকটিস করতে থাকলে অবশ্যই আপনিও একজন কোয়ালিটি ওয়েব ডিজাইনার হতে পারবেন। ডাইনামিক ওয়েব সাইট তৈরি শেখার ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করুন।
স্ট্যাটিক ও ডাইনামিক ওয়েব সাইট তৈরির উপর আমাদের প্রকাশিত পূর্ণাংগ ও প্রজেক্টভিত্তিক ভিডিও লার্নিং সংগ্রহ করতে পারেন।
এছারা, Vip Member দের জন্য আমরা ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্টের উপর বিভিন্ন প্রফেশনালমানের প্রজেক্ট ভিআইপি সেকশনে দিয়েছি, যা অনুশীলনের মাধ্যমেও দ্রুত ওয়েব ডিজাইনে দক্ষ হওয়া সম্ভব।

উপসংহার
আমরা অনেকেই শর্টকাট রাস্তায় উপার্জন করতে চাই, কিন্তু শর্টকাট রাস্তায় উপার্জনে  থাকে অনিশ্চয়তা এবং আয় হলেও পরিমানে স্বল্প। কিন্তু, কিছু সময় নিয়ে ধৈর্য ও পরিশ্রমের সাথে নিজেকে একজন প্রফেশনাল ওয়েব ডিজাইনার/ডেভলপার হিসাবে তৈরি করতে পারলে আপনাকে পিছনে ফিরে তাকাতে হবে না। আপনার অনলাইন আয় হবে সুনিশ্চিত, ক্যারিয়ার হবে উজ্জ্বল। সকলের সুস্বাস্থ্য ও কল্যান কামনা করে রাখছি।

Advertisements