বর্তমানে আমরা ডেটা ট্রান্সফার এর জন্য সাধারণত DVD, Pen Drive, External Hard Drive বেশী ব্যবহার করে থাকি। তবে পেন ড্রাইভ একটু বেশী ব্যবহার হয় সাধারণত বিশেষ কিছু সুবিধার জন্য যেমন- ক্ষুদ্র আকৃতি, দ্রুত ডেটা ট্রান্সফার, বহনে সুবিধা এবং সাশ্রয়ী দাম।

আমরা যারা নিয়মিত কম্পিউটার ডেটা ট্রান্সফার এর জন্য পেন ড্রাইভ বেশী ব্যবহার করি তারা হড় হামেশায় যে সমস্যার সম্মুখীন হয় তা হচ্ছে ভাইরাস সমস্যা।

ভাইরাস এর কারনে আপনার মুল্যবান ডেটা বা তথ্য আপনার পেন ড্রাইভ এবং ক্ষেত্র বিশেষে আপনার কম্পিউটার সিস্টেম থেকে হারিয়ে যেতে পারে।

আমরা একটু সচেতন হলে এ সমস্যা থেকে অনেকটা পরিত্রান পেতে পারি। আমরা যদি কম্পিউটার সিস্টেম এর autorun বন্ধ রাখি এবং সিস্টেমে Windows Explorer হয়ে প্রবেশ করে সন্দেহ ভাজন File, Folder manually delete করে দেয় তবে ভাইরাস এর সমস্যা থেকে অনেকটা রেহায় পেতে পারি।

ধাপ ১: অটরান বন্ধঃ windows key+R>gpedit.msc>local computer policy>Administrative Templates>All Settings>Turn off Autoplay >Enable>All Drives> Apply ok. [windows 7]

windows key+R>gpedit.msc>local computer policy>Administrative Templates>System>Turn off Autoplay >Enable>All Drives> Apply ok. [windows xp]

ধাপ ২: উইন্ডোজ এক্সপ্লোরারঃ Windows Explorer হয়ে প্রবেশ করার জন্য windows key+E press করুন।

ধাপ ৩: শো হিডেনঃ goto main menu>tools>folder options>view> show hidden files and folder options>unmarked hide extensions & hide protected recommended options.

Capture1.JPG

ধাপ ৪: ভাইরাস সনাক্তঃ সাধারণত ভাইরাস ৪০০ কেবি এর বেশী হয় না। আমরা এখন কম্পিউটার সিস্টেমে Windows Explorer হয়ে প্রবেশ করে পেন ড্রাইভ থেকে হিডেন autorun.inf , .com , folder.exe টাইপের ফোল্ডার গুলি ডিলিট করে দিবো।

 

 

 

 

 

 

এভাবে আমরা খুব সহজে নিজেই নিজের পিসির সুরক্ষার কাজ করতে পারি। ধন্যবাদ।


মোঃ আসাদুজ্জামান ( মামুন)

মিরপুর-১, ঢাকা-১২১৬

Advertisements